ভারত, পাকিস্তানের মধ্যে ফের গুলি বিনিময় শুরু

শনিবার রাতে পাকিস্তানি সীমান্তরক্ষীরা পুঞ্চ এলাকায় ভারতীয় সীমান্তরক্ষীদের ১০টি সীমান্ত চৌকি লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে, জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা।“আমাদের সেনারা পাল্টা জবাব দিচ্ছে। প্রবল গোলাগুলি চলছে,” বলেছেন ওই কর্মকর্তা।

এর আগে নয়দিন ধরে মর্টার ও ভারী মেশিনগান নিয়ে পাল্টপাল্টি গুলিবর্ষণের ঘটনায় ১৭ জন বেসামরিক মানুষ নিহত হয়েছিলেন। বৃহস্পতিবার রাতে দুপক্ষই গোলাগুলি বন্ধ করলে উভয় দিকের সীমান্ত অঞ্চলের বাসিন্দাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছিল।প্রথম পর্যায়ের গুলিবর্ষণ শুরু করার জন্য দেশ দুটির সরকার পরস্পরকে দোষারোপ করে আসছিল। লড়াই সাময়িকভাবে বন্ধ হলেও তাদের কথার লড়াই বন্ধ ছিল না।

গোলাগুলি আবার শুরু হওয়ার পর তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। শেষ খবর পাওয়া পর্যন্ত নতুন করে লড়াই শুরু হওয়া বিষয়ে পাকিস্তানের পক্ষ থেকে কিছু বলা হয়নি।ভারতীয় সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল কে এইচ সিং বলেছেন, “কাশ্মির ইস্যুকে আন্তর্জাতিক সমস্যার রূপ দিতে চায় পাকিস্তান, কিন্তু এই প্রচেষ্টায় তারা ব্যর্থ হয়েছে। তারা সন্ত্রাসীদের অনুপ্রবেশের সুবিধা দিতে আমাদের সীমান্ত চৌকিগুলি লক্ষ্য করে গুলিবর্ষণ করছে, কিন্তু তারা ব্যর্থ হয়েছে।”