Image

আমাদের অর্থনীতি :

14.11.2017

আনোয়ার হোসেন: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান বলেছেন, সব রাজাকারের বিচার হয়নি। বিচার হয়েছে যুদ্ধাপরাধীদের। সব রাজাকারের বিচার হলে বাংলাদেশে ২৪ শতাংশ মানুষের বিচার করতে হবে।

রোববার চ্যানেল আই’র ‘তৃতীয় মাত্রা’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, যখন প্রথম ট্রাইব্যুনালে বিচার শুরু হয়, তখন প্রধান বিচারপতি নিজেই বলেছিলেন-‘তিনি শান্তি কমিটির সদস্য ছিলেন’। তাকে কাউকে রাজাকার বলতে হয়নি। বিদেশে গিয়ে তিনি পদত্যাগ করলেন। পদত্যাগের আগে তার এ ঘটনার ব্যাখ্যা দেয়া উচিত ছিলো। কিন্তু তিনি তা করেননি। জাতি আজীবন এই দ্বন্দ্বে থেকে যাবে। তার কোনো ভয় থাকার কথা নয়, যদি থাকেও তিনি বিদেশে গিয়েও ব্যাখ্যা দিতে পারতেন। কিন্তু তিনি তা-ও করেননি।

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান বলেন, প্রধান বিচারপতির পদত্যাগ রাজনীতিতে আদৌ শুভ নয়। যদি তিনি রাজাকার হতেন, তাহলে সরকার তার বিচার করলেই পারতো। বাংলাদেশের ৪৫ বছরের ইতিহাসে এটি-ই প্রথম ঘটনা। এর প্রভাব রাজনীতিতে থাকবে। তার বিরুদ্ধে ১১টি অভিযোগের সুরাহা হওয়াটা বাঞ্ছনীয়। এটি এতদূর না গড়ালে হয়তো একটা সমাধান হতে পারতো। কিন্তু এখন বিষয়টি খোলামেলা হয়ে গেল। সম্পাদনা: আহমেদ রাজু

News Courtesy: www.amaderorthoneeti.com

Register for comment

Comments

Latest Episode Videos

Tritiyo Matra

Follow us on Facebook