Image

চ্যানেল আইতে প্রতিদিন প্রচারিত সমকালীন বিষয়ে মুক্ত আলোচনার অনুষ্ঠান ‘তৃতীয় মাত্রা’। দেখতে দেখতে অনুষ্ঠানটি ১৬ বছরে পা রাখলো। আগামীকাল মঙ্গলবার, ১৭ জুলাই প্রচার হবে অনুষ্ঠানটির ৫ হাজার চার’শ ষাটতম পর্ব।

দেশের সম্প্রচার মাধ্যমের ইতিহাসে এ এক অনন্য উদাহরণ। মূলত এই দেশে টকশো শুরু হয়েছিল জিল্লুর রহমানের উপস্থাপনায় তৃতীয় মাত্রার মধ্য দিয়ে। টকশোর ওপর জনমত জরিপেও ‘তৃতীয় মাত্রা’ দর্শকপ্রিয়তা এককভাবে ধরে রেখেছে শুরু থেকে আজ পর্যন্ত। প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ-পিআইবির গবেষণা সাময়িকী ‘নিরীক্ষা’য় টকশোর ওপর পরিচালিত সর্বশেষ জরিপেও জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে ‘তৃতীয় মাত্রা’।

সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউব চ্যানেলেও ‘তৃতীয় মাত্রা’ সম্প্রচার হচ্ছে নিয়মিত। ২০০৩ সালের ১৭ জুলাই তৃতীয় মাত্রা’র যাত্রা শুরু হয়। এরপর থেকে দেশে-প্রবাসে অগণিত দর্শকের ভালোবাসায় ধন্য হয়েছে অনুষ্ঠানটি।

এখানে রাজনীতির গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে। প্রতিটি পর্বে দুইজন অতিথি থাকে, যারা নিজেদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করে। তৃতীয় মাত্রা মূলত রাজনীতি নির্ভর আলোচনা অনুষ্ঠান হলেও এটিতে সমাজ, অর্থনীতি, বিজ্ঞান, সাহিত্যসহ মানববিদ্যাসহ প্রতিটি বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবসে, অনুষ্ঠানটিতে রাজনীতির বাইরের বিষয়েও আলোচনা করা হয়।

বর্ষপূর্তি পর্বটি প্রচার হবে আগামীকাল ১৭ জুলাই রাত ১টায় ও সকাল ৯টা ৪৫ মিনিটে।

News Courtesy: www.jagonews24.com

Register for comment

Comments

Latest Episode Videos

Tritiyo Matra

Follow us on Facebook